শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
নগরকান্দায় সাংবাদিক লায়েকুজ্জামানের স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত | ফরিদপুর সংবাদ  গোপালপুর ঘাটে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়াঁ আদায় | ফরিদপুর সংবাদ  বোয়ালমারীতে এতিম শিক্ষার্থীরা পেল শিক্ষাপোকরণ ও অর্থ সহায়তা | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে ‌বই ঘাটার উদ্যোগে ‌ সাঁতার ষষ্ঠ প্রকাশনা সমাবেশ অনুষ্ঠিত | ফরিদপুর সংবাদ  নগরকান্দায় গ্রন্থ মেলা পরিদর্শন করলেন জেলা প্রশাসক | ফরিদপুর সংবাদ  সালথায় “ভাষা দিবস সিক্স-এ-সাইউ ক্রিকেট টুর্ণামেন্ট অনুষ্টিত | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে আলো প্রজ্জ্বলন করে ভাষা শহীদদের স্মরণ করলো বন্ধুসভা  | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে অমর একুশে গ্রন্থমেলা ও নগরকান্দায় দু’দিন ব্যাপী বই মেলার উদ্বোধন | ফরিদপুর সংবাদ  দুর্ঘটনায় যাত্রীবাহী বাসের যাত্রীদের তাৎক্ষণিক সহযোগিতায় হাইওয়ে পুলিশের ব্যতিক্রম উদ্যোগ | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে খেলাঘরের উদ্যোগে মহান শহীদ দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান | ফরিদপুর সংবাদ 

ভাঙ্গায় প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে ২২০ পরিবার | ফরিদপুর সংবাদ 

সোহাগ মাতুব্বর, (ভাংগা) ফরিদপুরে প্রতিনিধি:
  • Update Time : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ২৭০ Time View

মুজিববর্ষ উপলক্ষ্যে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় তৃতীয় ধাপে ফরিদপুরের ভাঙ্গায় ২২০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে ঘর উপহার দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ লাখ ৫৯ হাজার ৫০০ শত টাকা মূল্যের আধা-পাকা এই ঘর উপহার হিসাবে দিতে যাচ্ছেন। পবিত্র ঈদুল ফিতরের আগে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার ঘারুয়া ইউনিয়নের কুমার নদের তীরে গঙ্গাধরদী আশ্রয়ন প্রকল্পে ২২০ টি পরিবার পাবেন প্রধানমন্ত্রীর উপহারের ঘর।

আগামী ২৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে গৃহহীন ও ভূমিহীন পরিবারকে গৃহ হস্তান্তর কার্যক্রম করবেন প্রধানমন্ত্রী। প্রথম ও দ্বিতীয় ধাপের ঘরগুলোর নকশা ও পরিকল্পনায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। যার ফলে ঘরগুলো অধিক টেকসই ও দুর্যোগ সহনীয় হবে মনে করছেন সংশ্লিষ্টরা। এরইমধ্যে ঘর নির্মাণ শেষ হয়েছে। ঈদের আগেই গৃহহীন ও ভূমিহীনদের মাঝে হস্তান্তর করা হলে এবারের ঈদ তাদের জন্য আনন্দে নতুন মাত্রা যুক্ত হবে। রঙিন টিনশেডের প্রতিটি একক ঘরে ইটের দেওয়াল কংক্রিটের মেঝে এবং টিনের ছাউনি দিয়ে তৈরি দুটি করে শোবার ঘর, একটি রান্না ঘর, টয়লেট এবং সামনে খোলা বারান্দা রয়েছে।

ভাঙ্গা উপজেলায় মোট ঘরের সংখ্যা ৭৭২ টি এর মধ্যে প্রথম ধাপে ২৫০, দ্বিতীয় ধাপে ১৩৯ ও তৃতীয় ধাপে ২২০ টি ভূমিহীন পরিবার পাবে আশ্রয়স্থল। এছাড়া বাকী ১৬৩ টি জুন মাসে হস্তান্তর করা হবে ভূমিহীনদের মাঝে।

গৃহহীন মানুষের জন্য প্রকল্প-২ এর আওতাই তৃতীয় ধাপে নির্মিত ঘরগুলো আরও মজবুত ও দীর্ঘস্থায়ী করার উদ্যোগ নিয়েছে সরকার। ইটের ভিত ও কলামের পরিবর্তে এবার ব্যবহার করা হয়েছে আরসিসি ঢালাইয়ের গেট বিম ও কলাম। ঘরের চালা মজবুত করতেও কাঠামো নির্মাণে আনা হয়েছে পরিবর্তন। এতে প্রতিটি ঘর নির্মাণে বাজেট বৃদ্ধি পেয়েছে প্রায় ৯০ হাজার টাকা।

প্রসঙ্গত ফরিদপুর জেলায় ৩টি পর্যায়ে মোট ৪ হাজার ৯শত ৯৪ টি পরিবারকে জমিসহ গৃহ প্রদানের লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়। ইতোমধ্যে ১ম পর্যায়ে ২ হাজার ৩৫ টি পরিবার, ২য় পর্যায়ে ১ হাজার ৫ শত ৭২ টি পরিবারকে জমিসহ গৃহ প্রদান করা হয়েছে। উদ্বোধনযোগ্য ৬’শ ৯৬টি ঘরসহ এ জেলায় এ পর্যন্ত মোট ৪ হাজার ৩০৩ টি পরিবারকে ২ শতাংশ জমিসহ গৃহ প্রদান করা হলো। ৩য় পর্যায়ে মোট ১ হাজার ৩শত ৮৭ টি ভূমি ও গৃহহীন পরিবার পাবে তাঁদের স্বপ্নের আশ্রয়স্থল।

এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আজিম উদ্দিন বলেন, মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্প পৃথিবীর সর্ববৃহৎ ও একমাত্র প্রকল্প যাতে একসঙ্গে এত পরিবারের জীবনমান উন্নয়ন করা হয়েছে। আশ্রয় স্থলের পাশাপাশি হচ্ছে কর্মসংস্থান। সমাজের মূল স্রোতের সঙ্গে চলে আসবে পিছিয়ে পড়া একটি বড় জনগোষ্ঠী ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
error: Content is protected !!

Advertise

Ads

Address

Office : Room#1002, Kanaipur, Faridpur, Dhaka. Mobile : 01719-609027, Email : faridpursangbad.com
© All rights reserved 2020. Faridpur Sangbad

Design & Developed By: JM IT SOLUTION