শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
নগরকান্দায় সাংবাদিক লায়েকুজ্জামানের স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত | ফরিদপুর সংবাদ  গোপালপুর ঘাটে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়াঁ আদায় | ফরিদপুর সংবাদ  বোয়ালমারীতে এতিম শিক্ষার্থীরা পেল শিক্ষাপোকরণ ও অর্থ সহায়তা | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে ‌বই ঘাটার উদ্যোগে ‌ সাঁতার ষষ্ঠ প্রকাশনা সমাবেশ অনুষ্ঠিত | ফরিদপুর সংবাদ  নগরকান্দায় গ্রন্থ মেলা পরিদর্শন করলেন জেলা প্রশাসক | ফরিদপুর সংবাদ  সালথায় “ভাষা দিবস সিক্স-এ-সাইউ ক্রিকেট টুর্ণামেন্ট অনুষ্টিত | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে আলো প্রজ্জ্বলন করে ভাষা শহীদদের স্মরণ করলো বন্ধুসভা  | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে অমর একুশে গ্রন্থমেলা ও নগরকান্দায় দু’দিন ব্যাপী বই মেলার উদ্বোধন | ফরিদপুর সংবাদ  দুর্ঘটনায় যাত্রীবাহী বাসের যাত্রীদের তাৎক্ষণিক সহযোগিতায় হাইওয়ে পুলিশের ব্যতিক্রম উদ্যোগ | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে খেলাঘরের উদ্যোগে মহান শহীদ দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান | ফরিদপুর সংবাদ 

সরকারের উন্নয়ন কর্মযজ্ঞের কারণে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল –স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক | ফরিদপুর সংবাদ 

নিরঞ্জন মিত্র নিরু, ফরিদপুরঃ
  • Update Time : সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ১০১ Time View

ফরিদপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লা বলেছেন, সরকারের উন্নয়ন কর্মযজ্ঞের কারণে বিশ্বের কাছে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। সরকার আগামীর ভবিষ্যত নিশ্চিতে উন্নয়নের মূল প্রবাহে আনতে কাজ করছে। এর একমাত্র কারণ হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ইউনিয়ন পরিষদের কার্যাবলী সম্পর্কে জনগণকে অবগত থাকতে হবে। পরিষদ কি কি কাজ করছে সেসব জানা থাকলে এবং মনিটরিং ও অংশগ্রহণ থাকলে কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। সাধারণ জনগণ সরকারের উন্নয়ন এবং বিভিন্ন তথ্যসমূহ জানতে পারলে পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও বৃদ্ধি পাবে।
স্থানীয় সরকার বিভাগের কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতায়,
ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার
চরভদ্রাসন সদর ইউনিয়ন পরিষদের আয়োজনে, (২২ আগষ্ট) সোমবার ইউনিয়ন পরিষদ চত্তরে দিনব্যাপী দায়িত্ব ও কর্তব্য বিষয়ক অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, নাগরিক সেবার প্রাচীনতম প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদ। ইউনিয়ন পরিষদকে আরও পারফর্ম দেখাতে হবে। জনসাধারণের সাথে সঠিক পারফর্ম করে, সঠিক ডেলিভারি দিতে পারলে পাল্টে যাবে বাংলাদেশ।
সভায় টেকসই উন্নয়ন অভীষ্ট এসডিজি অর্জনে ১৭টি অভীষ্টের আওতায় ১৬৯টি লক্ষ্যমাত্রা নিয়েও তিনি কথা বলেন। এসডিজি শতভাগ বাস্তবায়নের জন্য এখন সকলের অংশগ্রহণ জরুরি। সে লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর ২০২০ সালে মধ্যম আয়ের দেশ, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ, ২০৩০ সালে এসডিজি অর্জন ও ২০৪১ সালে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত সোনার বাংলাদেশ গড়তে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।
তিনি বলেন, দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে ইউনিয়ন পরিষদ শক্তিশালী করতে হবে। বর্তমান সরকার গ্রামে নাগরিক সুবিধা পৌঁছে দিতে ইউপিকে শক্তিশালী করার উদ্যোগ গ্রহণ করেছে। পর্যায়ক্রমে শহরের সুবিধাগুলো গ্রামে পৌঁছানো হবে। এজন্য শুধু সরকার একা নয়, জনগণের সম্পৃক্ততা বাড়াতে হবে।

চরভদ্রাসন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজাদ খানের সভাপতিত্বে, অবহিতকরণ সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান আালহাজ্ব মোঃ কাউছার, উপজেলা নির্বাহী কর্মকর্তা তানজিলা কবির ত্রপা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খায়রুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ মোতালেব হোসেন মোল্লা, বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান,
ইউএনডিপি ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা এস. এম মামুদুল হাসান, গাজিরটেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ইয়াকুব আলী প্রমূখ।

এসময় ইউনিয়ন পরিষদের ৯টি ওয়ার্ডের ইউপি সদস্য, সংরক্ষিত মহিলা সদস্য ও ওয়ার্ডের গণ্যমান্য ব্যক্তিবর্গের অংশগ্রহণে ইউনিয়ন পরিষদের দায়িত্ব ও কর্তব্য বিষয়ের মধ্যে ইউনিয়ন পরিষদের কার্যাবলী, ওয়ার্ড সভা,উন্মুক্ত বাজেট ঘোষণা, গণশুনানির আয়োজন, স্থানীয় সম্পদ আহরণ/ কর ধার্য্য ও আদায়, নারী উন্নয়ন ফোরাম, স্থানীয় কমিটি সক্রিয়করণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এসব বিষয়ে বিস্তারিত বক্তব্য প্রদান করেন ইউএনডিপি ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার।

ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর তার বক্তব্যে বলেন, ইউনিয়ন পরিষদের সকল কাজে এলাকার জনগণ উদ্বুদ্ধ হয়ে অংশগ্রহণ করলে বাংলাদেশ ক্রমান্বয়ে এমন একটি দেশে পরিণত হবে, যেখানে ইউনিয়ন পরিষদের উন্নয়ন সুবিধা বণ্টনের ক্ষেত্রে কাউকে পেছনে ফেলে রাখা হবে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
error: Content is protected !!

Advertise

Ads

Address

Office : Room#1002, Kanaipur, Faridpur, Dhaka. Mobile : 01719-609027, Email : faridpursangbad.com
© All rights reserved 2020. Faridpur Sangbad

Design & Developed By: JM IT SOLUTION