শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
নগরকান্দায় সাংবাদিক লায়েকুজ্জামানের স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত | ফরিদপুর সংবাদ  গোপালপুর ঘাটে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়াঁ আদায় | ফরিদপুর সংবাদ  বোয়ালমারীতে এতিম শিক্ষার্থীরা পেল শিক্ষাপোকরণ ও অর্থ সহায়তা | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে ‌বই ঘাটার উদ্যোগে ‌ সাঁতার ষষ্ঠ প্রকাশনা সমাবেশ অনুষ্ঠিত | ফরিদপুর সংবাদ  নগরকান্দায় গ্রন্থ মেলা পরিদর্শন করলেন জেলা প্রশাসক | ফরিদপুর সংবাদ  সালথায় “ভাষা দিবস সিক্স-এ-সাইউ ক্রিকেট টুর্ণামেন্ট অনুষ্টিত | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে আলো প্রজ্জ্বলন করে ভাষা শহীদদের স্মরণ করলো বন্ধুসভা  | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে অমর একুশে গ্রন্থমেলা ও নগরকান্দায় দু’দিন ব্যাপী বই মেলার উদ্বোধন | ফরিদপুর সংবাদ  দুর্ঘটনায় যাত্রীবাহী বাসের যাত্রীদের তাৎক্ষণিক সহযোগিতায় হাইওয়ে পুলিশের ব্যতিক্রম উদ্যোগ | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে খেলাঘরের উদ্যোগে মহান শহীদ দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান | ফরিদপুর সংবাদ 

পদ্মার ভাঙনে নর্থ চ্যানেল ইউনিয়নের ২০০ হেক্টর জমি নদীগর্ভে, পরিদর্শনে ইউএনও | ফরিদপুর সংবাদ 

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
  • ৯৮ Time View

জিল্লুর রহমান রাসেল, ফরিদপুর

ফরিদপুর সদর উপজেলার নর্থ চ্যানেল ইউনিয়নে পদ্মা নদীতে ভাঙন শুরু হয়েছে। গত তিন মাসের ভাঙনে ২০০ হেক্টরের বেশী ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভিটা হারা হয়েছে হাজারখানেক পরিবার। অব্যাহত ভাঙনে দিশেহারা হয়ে পড়েছেন এলাকাবাসী। ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী।

ভাঙন কবলিত এলাকা ঘুরে দেখা যায়, নর্থ চ্যানেল ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের অধীনে ইউসুফ মাতুব্বরের ডাঙ্গিগ্রাম এলাকায় পদ্মা নদীর ভাঙন তীব্র আকার ধারণ করেছে। পদ্মা নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে বসতভিটা, ফসলি জমি, রাস্তা। ভাঙনের হুমকিতে রয়েছে বেশ কয়েকটি বিদ্যালয়, কমিউনিটি ক্লিনিক, মসজিদ ও বন্যা আশ্রয়কেন্দ্র।

ওই এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত পনেরো দিনে পদ্মার ভাঙনে ওই এলাকার গোটা একটি গ্রাম বিলীন হয়ে গেছে। ভিটাহারা এসকল পরিবার কোন রকম থাকার জায়গা করে মানবেতর জীবনযাপন করছে।

নর্থ চ্যানেল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোফাজ্জেল হোসেন বলেন, গত বছর আমি এই ওয়ার্ডে ১৪ বিঘা ফসলি জমি কিনেছিলাম। ভাঙনের কবলে পড়ে আমার সকল জমিই নদীগর্ভে বিলীন হয়ে গেছে। আমি সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনুরোধ করবো অতিদ্রুত ব্যবস্থা না নিলে পুরো গ্রামটিই নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

নর্থ চ্যানেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোস্তাকুজ্জামান বলেন, এই ইউনিয়নটি পদ্মার পাড়ে হওয়ায় প্রতিবছরই ভাঙনের কবলে পড়ে। প্রতিবছরই হাজার হাজার বিঘা ফসলি জমি, বাড়িঘর, রাস্তাঘাট, বিদ্যালয়, মসজিদ নদীগর্ভে বিলীন হয়ে যায়। ভিটাহারা হয় শত শত পরিবার। গত তিন মাসে পদ্মার ভাঙনে ২০০ হেক্টরের বেশী ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গাছে। হাজার খানেক পরিবার ভিটাহারা হয়েছে। এর মধ্যে একশত পরিবার খোলা আকাশের নিচে বসবাস করছে। এখনই ব্যবস্থা না নিলে অচিরেই সিএন্ডবি ঘাট এলাকাও এই ভাঙনের কবলে পড়বে। অতিদ্রুত আমাদের এই ইউনিয়নটিকে ভাঙনের কবল থেকে রক্ষা করতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে সরকারের কাছে দাবী জানাই।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী জানান, ভাঙনের সংবাদ পেয়ে আমি মান্যবর জেলা প্রশাসক অতুল সরকার স্যারের নির্দেশে আমি এখানে এসেছি। ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ডকে অনুরোধ করেছি ব্যবস্থা গ্রহণ করতে। তাছাড়া যাদের বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়েছে তাদের পুনর্বাসনের জন্য তালিকা তৈরী করতে ইউপি চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া আমাদের ত্রাণ কার্যক্রম চলমান রয়েছে। জেলা প্রশাসন সকল প্রকার সহযোগীতা নিয়ে ভাঙন কবলিতদের পাশে রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
error: Content is protected !!

Advertise

Ads

Address

Office : Room#1002, Kanaipur, Faridpur, Dhaka. Mobile : 01719-609027, Email : faridpursangbad.com
© All rights reserved 2020. Faridpur Sangbad

Design & Developed By: JM IT SOLUTION