শনিবার, ০২ মার্চ ২০২৪, ১১:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
সালথায় পুলিশের কাছ থেকে হত্যা মামলার আসামি ছিনতাই | ফরিদপুর সংবাদ  চরভদ্রাসনে সরকারি জায়গা দখল করে দােকানঘর নির্মাণ | ফরিদপুর সংবাদ  সদরপুরে জাতীয় বীমা দিবস পালিত | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে প্রাকটিক্যাল একশনের উদ্যোগে শেয়ারিং মিটিং অনুষ্ঠিত | ফরিদপুর সংবাদ  আনসার আলী মিয়া দাখিল মাদ্রাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ | ফরিদপুর সংবাদ ইউপি মেম্বারের লালসায় পিতৃপরিচয় থেকে বঞ্চিত শিশুটি | ফরিদপুর সংবাদ  সালথায় বিভিন্ন মামলার আসামি ডাকাত ফরিদ ও মাসুদকে আটক করেছে পুলিশ | ফরিদপুর সংবাদ  আলফাডাঙ্গায় মহতি উদ‍্যোগ গ্রহণ করলেন মেয়রের সহধর্মিনী পপি | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে ঐতিহাসিক ‌ ৭ই মার্চ পালন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত  | ফরিদপুর সংবাদ  ফরিদপুরে ডায়াবেটিক সচেতনতা দিবস পালিত | ফরিদপুর সংবাদ 

ফরিদপুর পলিটেকনিকের সুবর্ণ জয়ন্তী উৎসব পালিত | ফরিদপুর সংবাদ 

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি:
  • Update Time : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২
  • ১৯৪ Time View

নানা আয়োজনের মধ্যে দিয়ে ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউটের (ফপই) ৫০ বছর পূর্তি উপলক্ষে সুবর্ণ জয়ন্তী উৎসব পালিত হয়েছে।

শুক্রবার (১৪ অক্টোবর) জেলা শহরের বায়তুল আমানে পলিটেকনিক ইন্সটিটিউট প্রাঙ্গণে ফপই অ্যালামনাই এসোসিয়েশন এ উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। প্রায় ১৬’শ অ্যালামনাই সদস্য এতে যোগ দেন।

সকালে জাতীয় ও অ্যালামনাই এসোসিয়েশনের পতাকা উত্তোলনের পর বেলুন ও পায়রা উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার।

ফপই অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মো: সিরাজুল ইসলামের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, সাধারণ সম্পাদক এসএম ইশতিয়াক আরিফ, ফরিদপুর পৌর মেয়র অমিতাভ বোস, ফপই অধ্যক্ষ মো: আককাছ আলী, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক অসীম কুমার সাহা, ফপই অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ও মানিকগঞ্জের সাবেক এমপি এবিএম আনোয়ারুল হক প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী নজরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অতুল সরকার বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব দিয়েছিলেন। বিশ্বে উপযুক্তভাবে টিকে থাকার জন্য সাধারণ শিক্ষার পাশাপাশি প্রযুক্তি নির্ভর শিক্ষায় শিক্ষিত হতে হবে। তাহলে উন্নত বাংলাদেশ গঠন সম্ভব হবে। অন্যথায় ২০৪১ সালের সমৃদ্ধ বাংলাদেশ গঠন করতে পারবোনা। এজন্য আমাদের সকলকে ঐক্যতানে এগিয়ে যেতে হবে।

ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউটের ৩য় ব্যাচের শিক্ষার্থী মানিকগঞ্জের সাবেক এমপি এবিএম আনোয়ারুল হক তাঁর বক্তব্যে সেইসময়কালের স্মৃতিচারণ করেন। এছাড়া এই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী না হলেও অনুষ্ঠানে অতিথি হিসেবে এসে বিভিন্ন স্মৃতিকাতরতায় মুখরিত হয়ে উঠেন অনেকে। বিশেষ করে রাজেন্দ্র কলেজের অনার্স শাখার পূর্বপাশে অবস্থিত এই ক্যাম্পাসের নানা স্মৃতিচারণা করেন রাজেন্দ্র কলেজের সাবেক শিক্ষার্থীরাও।

৫০ বছর পূর্তি উৎসবে দেশের বিভিন্নস্থান থেকে পরিবার-পরিজন নিয়ে যোগ দেন অনেক সাবেক শিক্ষার্থী। সারাদিন আনন্দঘন পরিবেশে পুরনো সহপাঠী ও শিক্ষার্থীদের সাথে স্মৃতিময় সময় কাটান তারা। সুবর্ণ জয়ন্তী উৎসবের দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।

ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মো: আককাছ আলী জানান, ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয় ফরিদপুর টেকনিক্যাল কলেজ। ১৯৬৭ সালে ফরিদপুর পলিটেকনিক ইনস্টিটিউট নামে এর যাত্রা শুরু হয়। ২০১৪ সালে প্রতিষ্ঠানটির ৫০ বছর পূর্তি করে। ৩০ জন ছাত্র নিয়ে যাত্রা শুরু প্রতিষ্ঠানটিতে বর্তমানে ৬টি সেকশনে ৪ হাজার ৮শ’ শিক্ষার্থী রয়েছেন। ২৫টি ওয়ার্কশপে পুরনো যন্ত্রপাতি ছিলো। তিনটি ওয়ার্কশপ অত্যাধুনিক করা হয়েছে। আরো পাঁচটি অত্যাধুনিক করা হবে শীঘ্রই। এখানে তিনটি হোস্টেল রয়েছে যার মধ্যে দুটি ছেলেদের এবং তিনটি মেয়েদের। শিক্ষক ও কর্মচারী মিলিয়ে ৩৮৩টি পদ রয়েছে। নির্দিষ্ট কারিকুলামের পাশাপাশি ডিবেট ক্লাব, ল্যাংগুয়েজ ক্লাব, রোভার স্কাউট কার্যক্রম সহ নিয়মিত কালচারাল প্রোগ্রামের আয়োজন করা হয়। তবে প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থী অনুপাতে নানাবিধ সংকটও রয়েছে বলে অধ্যক্ষ তার বক্তব্যে জানান।

ফপই অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী নজরুল ইসলাম জানান, ২০১৪ সালে ৫০ বছর পেরোনোর পর অত্র ইন্সটিটিউটের সাবেক শিক্ষার্থীদের উদ্যোগে অ্যালামনাই এসোসিয়েশন গঠন করে সুবর্ণ জয়ন্তী উৎসবের আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। আজকের এ অনুষ্ঠানে তার বাস্তবায়ন হলো।

অবশ্য সুবর্ণ জয়ন্তী উৎসব অনুষ্ঠানে সমাগতদের আপ্যায়নে বেশ আয়োজন থাকলেও পরিবেশনে ঘাটতি দেখা গেছে। মূল অনুষ্ঠানে সাবেক শিক্ষার্থীদের স্মৃতিময় অতীত রোমন্থনের সুযোগ না থাকায় অনেকে আশাহত হন।

আয়োজকরা জানান, প্রথম পর্বে আলোচনা সভা শুরু হতে বেশ বিলম্ব হওয়ায় নির্দিষ্ট অতিথিদের বাইরে কারো বক্তব্য দেয়ার সুযোগ ছিলোনা। আবার সময় স্বল্পতায় অতিথিরাও তাদের বক্তব্যে স্মৃতিচারণ করার সুযোগ পাননি। আগতদের জন্য সুবর্ণ জয়ন্তী উৎসবের গেঞ্জি বানানো হলেও তাছাড়া অনুষ্ঠানের মঞ্চের সামনে উপস্থিত দর্শকদের বেশিরভাগেরই পরনে উৎসবের গেঞ্জি দেখা যায়নি। তবে এমন একটি উৎসবে বর্ণাঢ্য আয়োজনে র‌্যালীর আয়োজন না করায় অনেকে বিস্ময় প্রকাশ করেন।

এব্যাপারে অনেকের সাথে আলাপকালে তারা জানান, উৎসবকে ঘিরে দুটি পক্ষের মুখোমুখি অবস্থানের কারণে অনুষ্ঠানের কিছুটা ছন্দপতন হয়েছে। তবে শিক্ষা জীবনের ভালবাসা জড়িয়ে থাকা এ অঙ্গণে সুবর্ণ জয়ন্তীর উৎসবে এসে সাবেক শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতর বাইরে একে অপরের সাথে আনন্দময় সময় কাটাতে কার্পণ্য দেখাননি।

এদিকে, প্রতিষ্ঠানটির সুবর্ণ জয়ন্তী উৎসবের মিডিয়া পার্টনার হিসেবে ছিলো বাংলাদেশের শীর্ষ অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজ২৪.কম, যমুনা টেলিভিশন, চ্যানেল২৪ টেলিভিশন, দৈনিক সমকাল পত্রিকা ও এফএম রেডিও ফুর্তি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
error: Content is protected !!

Advertise

Ads

Address

Office : Room#1002, Kanaipur, Faridpur, Dhaka. Mobile : 01719-609027, Email : faridpursangbad.com
© All rights reserved 2020. Faridpur Sangbad

Design & Developed By: JM IT SOLUTION